BANNER

যেসব খাবার বয়স বাড়িয়ে দেয়

সময়ের সঙ্গে সঙ্গে বাড়তে থাকে বয়স। এর ছাপ পড়ে ত্বকে। ধীরে ধীরে তা প্রকট হয়ে ওঠে পুরো শরীরে। অথচ খাদ্যাভ্যাসে একটু পরিবর্তন আনলেই এই বার্ধক্যের ছাপ কমিয়ে আনা সম্ভব। টেবিল থেকে কিছু খাবার সরিয়ে রাখলেই বয়স কিছুটা হলেও আয়ত্তে আনা সম্ভব। জেনে রাখুন সেসব খাবারের কথা—

মৃণাল সাহা

সংগৃহিতঃ প্রথম আলো  : ১৩ জুলাই ২০২৩



অতিরিক্ত মসলাদার খাবার

অতিরিক্ত ঝাল কিংবা মসলা খাওয়ার অভ্যাস শরীরের জন্য বেশ ক্ষতিকর। অতিরিক্ত মসলাযুক্ত খাবার যেমন হজমে সমস্যা করে, তেমনি ত্বকে তৈরি করতে পারে নানান সমস্যা।

এনার্জি ড্রিংকস

শরীর চাঙা করতে অনেকেই বেছে নেন এনার্জি ড্রিংকস। শরীরে সাময়িক চনমনে ভাব এনে দিলেও এর ক্ষতি দীর্ঘস্থায়ী। এনার্জি ড্রিংকসে থাকে উচ্চ মাত্রার চিনি। এতে থাকা অ্যাসিড দাঁতের ক্ষতি করে। এ ছাড়া এতে বিদ্যমান ফ্যাট মুটিয়ে যাওয়ার অন্যতম কারণ। যার সরাসরি প্রভাব পড়ে ত্বকে।

ভাজাপোড়া খাবার

শরীর সুস্থ রাখতে ভাজাপোড়া খাবার থেকে যত দূরে থাকা যায়, ততই ভালো। বেশির ভাগ সময় এসব ভাজাপোড়া খাবার তৈরি হয় অস্বাস্থ্যকর পরিবেশে। তাতে শারীরিক ক্ষতির আশঙ্কা বেড়ে যায় বহুগুণ। আর যদি ধরেও নিই, বেশ স্বাস্থ্যকর পরিবেশে তৈরি হয়েছে, তাতেও ক্ষতির আশঙ্কা খুব একটা কমে না। কারণ, এসব খাবারে প্রচুর পরিমাণে অস্বাস্থ্যকর ফ্যাট থাকে, যা ত্বকের ক্ষতি করে। দেখা দেয় বলিরেখা।

ঝলসানো মাংস

বারবিকিউ কার না পছন্দ? মাংস ঝলসিয়ে তৈরি করা বারবিকিউ কিংবা কাবাব শরীরের জন্য বেশ ক্ষতিকর হতে পারে। বেশির ভাগ সময় দেখা যায়, এসব মাংস ঠিকমতো রান্না হয় না, কাঁচা থেকে যায়। যা শরীরের জন্য ক্ষতিকর। আবার গ্রিল কিংবা কাবারের ওপরের মাংস খুব বাজেভাবে পুড়ে যায়। এই পোড়া মাংসে থাকা হাইড্রোকার্বন শরীরের কোলাজেন ভেঙে ফেলে, যা শরীরে বার্ধক্যের ছাপের জন্য দায়ী।

চিনি

শরীরের সুস্থতায় চিনি সবচেয়ে বড় বাধা। সামান্য চিনিও ত্বকের ওপর বিরূপ প্রভাব ফেলে। চিনিযুক্ত যেকোনো খাবার যত বেশি এড়িয়ে চলা যায়, তত ভালো। এমনকি চা–কফির সঙ্গেও যত কম পারা যায়, তত কম চিনি খাওয়া মঙ্গল।

ক্যাফেইন

ক্লান্তি দূর করতে চা-কফির বিকল্প খুব কমই আছে। এক কাপ কফি সারা দিনের জন্য ক্লান্তি দূর করার জন্য যথেষ্ট। কিন্তু এই ক্যাফেইন অতিরিক্ত পরিমাণে খেলে ত্বক শুষ্ক হয়, যা ত্বকের উজ্জ্বলতা নষ্ট করে দেয়। বার্ধক্যের ছাপ পড়তে শুরু করে দ্রুতই।

No comments

Theme images by compassandcamera. Powered by Blogger.