BANNER

রাতে মশার কামড় থেকে বাঁচার ৬ উপায়

এখন আতঙ্কের আরেক নাম মশা। ডেঙ্গু নিয়ে মানুষ ছুটছেন হাসপাতালে। সাধারণত ঘুমন্ত অবস্থাতেই মশা বেশি কামড়ায়। তাই রাতে ঘুমানোর সময় মশার কামড় থেকে নিজেকে রক্ষা করার কিছু উপায় জেনে রাখা ভালো।

আবৃতি আহমেদ

 সংগৃহিতঃ প্রথম আলো১৪ জুলাই ২০২৩,



সুগন্ধি ব্যবহার করুন 

গন্ধ যাচাইয়ে মশা বেশ পারদর্শী। বেশ কিছু গন্ধের প্রতি আকৃষ্ট হলেও কিছু সুগন্ধ একেবারেই অপছন্দ মশার। এর সুযোগ নিতে পারেন আপনি। বাজারে ২০০ থেকে ১০০০ টাকার মধ্যে নানা রকম সুগন্ধি তেল কিংবা মোম পাওয়া যায়। এসবের মধ্যে ল্যাভেন্ডার, ইউক্যালিপটাস, লেমনগ্রাস এবং পিপারমিন্টের গন্ধ মশা সহ্য করতে পারে না। শোবার ঘরে এসব সুগন্ধ ব্যবহার করলে মশা দূরে থাকবে। সুগন্ধযুক্ত তেল ঘরের চারদিকে হালকা করে ছিটিয়ে দিতে পারেন কিংবা সরাসরি আপনার ত্বকে মাখতে পারেন। তবে অ্যালার্জি বুঝতে প্রথমে প্যাচ-টেস্ট করতে ভুলবেন না। আজকাল ত্বকের জন্য বিভিন্ন নাইটক্রিমের মধ্যে এসব সুগন্ধি পাওয়া যায়। ঘুমানোর আগে তা ব্যবহার করতে পারেন। এর চেয়েও সহজ উপায় হলো ২০০ থেকে ৩০০ টাকার মধ্যে এয়ারফ্রেশনার কিনে নেওয়া। সুগন্ধযুক্ত মোমবাতি ব্যবহার করতে চাইলে রাতে তা জ্বালিয়ে রেখে ঘুমাতে যাওয়া বারণ। ঘুমানোর অন্তত এক ঘণ্টা আগে মোম জ্বালিয়ে নিন। ঘুমানোর আগে নিভিয়ে দিন। 

মশা তাড়াবে ঘরের রং 

গন্ধের পাশাপাশি রঙের প্রতিও বেশ সংবেদনশীল মশা। যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের একটা গবেষণায় দেখা গেছে, খুব উজ্জ্বল যেকোনো রং থেকে দূরে থাকে মশা। যেমন নীল, বেগুনি, সবুজ ও সাদা। কালো, নেভি ব্লু, লাল, কমলা ইত্যাদি গাঢ় রঙের প্রতি মশা আবার বেশ আকৃষ্ট হয়। তাই শোবার ঘরের দেয়াল, বিছানার চাদর ও বালিশের রং, এমনকি ঘুমের পোশাকের রঙের ক্ষেত্রে মশার অপছন্দের রংগুলো ব্যবহার করা যেতে পারে।

জানালায় জাল দেওয়া

আজকাল মশার যন্ত্রণায় ঘুমের সময় ঘরের জানলা একেবারে বন্ধ করে দিতে হচ্ছে। ফলে ঘরে বাতাস চলাচল ব্যাহত হচ্ছে। এর সমাধান করতে পারে জানালা জাল দেওয়া। এতে জানালা খোলা রেখেই ঘুমাতে পারবেন এবং জালের কারণে মশা ভেতরে ঢুকতে পারবে না। ৩০০ থেকে ১ হাজার ৫০০ টাকার মধ্যে জানালায় লাগানোর জন্য নানা মাপের মশার জাল কিনতে পাওয়া যায়।

প্রতিদিন টানাতে হবে মশারি

ঘুমের আগে আলসেমি লাগলেও মশারি টানিয়ে নিন। বিছানায় মশারি গোঁজার পর খেয়াল রাখতে হবে যেন কোনো ফাঁকফোকর না থাকে। ছিঁড়ে যাওয়া মশারি সেলাই করে নিন। এতে ঘুমের সময় মশার কামড় থেকে নিরাপদ থাকবেন। শিশু ও বৃদ্ধদের বিছানায় মশারি টানাতে ভুলবেন না। বাজারে ১৫০ থেকে ৩০০ টাকার মধ্যে ভালো মানের মশারি কিনতে পাওয়া যায়।

No comments

Theme images by compassandcamera. Powered by Blogger.