BANNER

ই-সিগারেটে ক্ষতি কি কম ?

ডা. মোহাম্মদ আজিজুর রহমান মেডিসিন ও বক্ষব্যাধি বিশেষজ্ঞ।

সংগৃহিতঃ প্রথম আলো  ১২ জুন ২০২৩

সাধারণ সিগারেটের বিকল্প হিসেবে ইলেকট্রনিক সিগারেট বা ই-সিগারেট আজকাল তরুণদের মধ্যে জনপ্রিয় হয়ে উঠছে। ফাইবার বা প্লাস্টিক দিয়ে তৈরি এই ব্যাটারিচালিত যন্ত্রের ভেতর একটি প্রকোষ্ঠ থাকে। তার মধ্যে ভরা থাকে বিশেষ ধরনের তরল মিশ্রণ। যন্ত্রটি গরম হয়ে ওই তরলের বাষ্পীভবন ঘটায় এবং ব্যবহারকারী সেই বাষ্প টেনে নেন ফুসফুসে, যা ধূমপানের অনুভূতি দেয়। এই পদ্ধতিকে বলে ‘ভেপিং’।

অনেকেই মনে করেন, ই-সিগারেট ধূমপানের অভ্যাস ত্যাগ করতে সাহায্য করে। কিন্তু ক্যানসার বিশেষজ্ঞদের মতে, ই-সিগারেট ধূমপান ছাড়তে সাহায্য করে, এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি। বরং কোনো কোনো ক্ষেত্রে এর প্রভাব সাধারণ সিগারেটের চেয়ে ক্ষতিকর। ই-সিগারেটের তরল মিশ্রণের (ই-লিকুইড) মধ্যে থাকে প্রপেলিন গ্লাইসল, গ্লিসারিন, পলিইথিলিন গ্লাইসল, নানাবিধ ফ্লেভার ও নিকোটিন।

 ই–সিগারেটের তরল মিশ্রণ গরম হওয়ার সঙ্গে সঙ্গে এসব রাসায়নিক থেকে সাধারণ সিগারেটের ধোঁয়ার সমপরিমাণ ফরমালডিহাইড উৎপন্ন হয়। এ ছাড়া ই-সিগারেটের ধোঁয়ায় থাকে অতি সূক্ষ্ম রাসায়নিক কণা, যা ভীষণ ক্ষতিকারক। এর থেকে মুখ–গলা জ্বালা, বমিভাব ও কাশি দেখা দিতে পারে।

এ ছাড়া ই-সিগারেটের প্রধান উপকরণ নিকোটিন থেকে দ্রুত আসক্তি তৈরি হয়। সিগারেট ছাড়ার বাসনায় যাঁরা ই–সিগারেট ব্যবহার করেন, তাঁদের বরং উল্টো এর ওপর আসক্ত হয়ে পড়ার সম্ভাবনা রয়েছে। এটা থেকে ফুসফুসে নানা ধরনের অসুখ দেখা দিতে পারে।

ই-সিগারেটে যেভাবে রাসায়নিক নিকোটিন ব্যবহার করা হয়, এর অনিয়ন্ত্রিত ব্যবহারে মৃত্যুও হতে পারে। তরুণদের মধ্যে ই-সিগারেটের জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। এর ধোঁয়ায় এমন কিছু উপাদান আছে, যা থেকে ক্যানসার হওয়ার যথেষ্ট ঝুঁকি রয়েছে।

ধূমপান নিষিদ্ধ অনেক জায়গায় ই-সিগারেট ব্যবহারের অনুমতি দেওয়া হয়ে থাকে। আর তাতেই এর চাহিদা বাড়ছে। ই-সিগারেট সেবন করে আসলে ধূমপান ছাড়া যায় না। বরং ধূমপানের পেছনে বেশি খরচ করে মানুষ আরও বড় বিপদ ডেকে আনছেন।

জাপানে একটি সমীক্ষায় দেখা গেছে, ই-সিগারেট সাধারণ সিগারেটের চেয়ে দশ গুণ বেশি ক্ষতিকারক। যেকোনো নেশাই ক্ষতিকর। তাই সাধারণ সিগারেটের পাশাপাশি ই–সিগারেটের ব্যাপারেও জনসচেতনতা গড়ে তুলতে হবে।

 


No comments

Theme images by compassandcamera. Powered by Blogger.